Breaking News

সমাধান না হলে আমরা বাংলাদেশ সফরে যাব না: ওয়ার্নার




  • ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যকার বেতন-ভাতা বিষয়ক সমস্যা এমনই রূপ নিয়েছে, এবার অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরই অনিশ্চিত হয়ে পড়েছে। অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার সরাসরি জানিয়ে দিয়েছেন, সমস্যা সমাধান না হলে বাংলাদেশের উদ্দেশে কোনো ক্রিকেটার বিমানে বসবে না। এমনকি অ্যাশেজও খেলবে না তারা।

    বোর্ড চায় সামান্য লভ্যাংশ যোগ করে শীর্ষ ক্রিকেটারদের একটি নির্দিষ্ট বেতন দিতে। অপরদিকে ক্রিকেটাররা চাইছে শুধু শীর্ষ ক্রিকেটার নয়, সকল পর্যায়ের ক্রিকেটাররা ২৬ শতাংশ করে লভ্যাংশের ভাগ পাবে। আর এখানেই দুই পক্ষের অমত শুরু হয়। বোর্ড জানিয়ে দিয়েছে তাদের প্রস্তাব না মানলে ৩০ জুনের পরে আর বেতন পাবে না ক্রিকেটাররা। অপরদিনে ক্রিকেটাররা জানিয়ে দিয়েছে, ৩০ জুনের পরে তারাও আর দেশের হয়ে খেলবে না। এমন অবস্থার মাঝেই বাংলাদেশ সফরে দুই টেস্টের জন্য ১৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করে দিয়েছে বোর্ড। এবার সেই সফরও পড়েছে হুমকিতে।

    চ্যানেল নাইনের সাথে এক আলাপকালে এ সম্পর্কে ওয়ার্নার বলেন, ‘খেলোয়াড় হিসেবে আমরা আয় ভাগাভাগিতে নিজেদের অংশে ছাড় দিতে রাজি আছি। কিন্তু আমরা আয় ভাগাভাগির মডেল থেকে সরতে চাই না। আমরা সমতা চাই। ঘরোয়া ও মহিলা ক্রিকেটারদের জন্য একটা যৌক্তিক অংশ চাই। এটাই আমাদের চাওয়া।’

    ওয়ার্নারের জোরালো দাবি, ‘আমাদের কাছে বোর্ডের প্রস্তাব এসেছে এবং আমরা সেটা ফিরিয়ে দিয়েছি। আমিও ঘরোয়া ক্রিকেটে খেলতাম, আমিও তরুণ ক্রিকেটার ছিলাম। তখন আমাদের বাঁচাতে সিনিয়ররা যা করেছেন আমরাও তা-ই করছি।

    এক জুলাই থেকে দেশের হয়ে খেলতে না পারলে বেকার হয়ে যাবেন স্মিথ ওয়ার্নাররা। এই ধারণা থেকে অস্ট্রেলিয়ার এই অভিজ্ঞ ক্রিকেটার বলেন, ‘এক জুলাই থেকে আমরা বেকার বলে আমাদের হুমকি দেয়া হয়েছে। আমরা আশাবাদী যে, কিছু একটা অবশ্যই হবে। তবে এটা আমাদের অনড় অবস্থান। আমরা অস্ট্রেলিযার হয়ে খেলতে চাই এবং অন্যরাও সেটা চায়। তবে কোনো সমাধান না হলে আমরা বাংলাদেশ সফরে যাব না, এমনকি এ্যাশেজ সিরিজেও না।’

    ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর বিস্তৃতির প্রভাবে অনেক দেশের বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের দূরত্ব বাড়ছে। ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটাররা বোর্ডের চুক্তিকে পাত্তা না দিয়ে সমান তালে খেলে যাচ্ছেন ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে। শ্রীলঙ্কার ক্রিকেটারদেরও বেতন-ভাতা নিয়ে বোর্ডের সঙ্গে গণ্ডগোল চলছে। ভারতীয় বোর্ডেও ক্যাটাগরি ক্রিকেটারদের বেতন বাড়ানো নিয়ে কথা শুনতে হয়েছে কোচ অনিল কুম্বলেকে।

    সূত্র: ইএসপিএন ক্রিকইনফো