Breaking News

লাইভে অ্যালোভেরার স্বাস্থ্য উপকারিতা প্রমাণ করতে গিয়ে হাসপাতালে যেতে হলো ব্লগারকে (ভিডিও)





  • সম্প্রতি অ্যালোভেরার স্বাস্থ্য উপকারিতার লাইভ ভিডিও করতে গিয়ে হাসপাতালে গেলেন একজন ব্লগার। এমএস ঝ্যাং নামের ঐ নারী লাইভে এসে জানাতে চেয়েছিলেন যে, উদ্ভিদ আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। আর এর বাস্তব প্রমাণ হিসেবে কামড় দিয়েছিলেন অন্য একটি গাছের পাতায়। ফলাফলে শরীরে বিষক্রিয়া হয়ে যেতে হলো হাসপাতালে। তিনি যেটাকে অ্যালোভেরা মনে করেছিলেন সেটা আসলে ছিল Agave americana নামের একটি বিষাক্ত গাছ।

    ভিডিওটিতে দেখা যায় তিনি বলছিলেন, ‘এটা অসাধারণ’। কিন্তু মুহূর্তেই তার মুখ অসাড় হয়ে যায় এবং তার গলায় পুড়ে যাওয়ার মতো অনুভূতি হয়। পরিশেষে তাকে জরুরিভাবে হাসপাতালে নিতে হয়।

    পাতাটা খাওয়ার পরে ঝ্যাং এক ধরনের তিক্ত স্বাদ অনুভব করেন। এরপরেই তার মুখ পুড়ে যেতে থাকে এবং ঘা দেখা দিতে থাকে। দ্রুত হাসপাতালে নেয়ার পর তাকে চিকিৎসা দেয়া হয় এবং তিনি এখন ভালো আছেন বলে জানা যায়।

    ন্যাশনাল সেন্টার ফর কমপ্লিমেন্টারি এন্ড ইন্টিগ্রেটিভ হেলথ এর মতে, অ্যালোভেরার স্বাস্থ্য উপকারিতা এখনও সেভাবে প্রমাণিত না। অ্যালোভেরা যে যে উপকারের জন্য ব্যবহার করা হচ্ছে তা আদৌ আমাদের উপকারে আসছে কি না তার শক্ত কোনো প্রমাণও নেই। তবে এই পাতা যদি অ্যালোভেরা হতো তাহলে এমন বিষক্রিয়া হবার কথা না।

    বিষাক্ত Agave americana উদ্ভিদটি শুধুমাত্র শোভা বর্ধনের জন্যই মেক্সেকো ও উত্তর আমেরিকার বিশাল অংশে চাষ করা হচ্ছে। কর্নেল ইউনিভার্সিটির পশুবিজ্ঞান বিভাগের তথ্য মতে, এতে এমন অনেক বিষাক্ত উপকরণ পাওয়া গেছে যার কোনোটাই উপকারী নয়। এটাতে ক্ষতিকর ক্যালসিয়াম অক্সাইট র‌্যাফাইডস রয়েছে এবং একইসাথে এর রস কিছু তেল দিয়ে গঠিত যা ত্বকে জ্বালাপোড়া তৈরি করে।

    ভিডিও: