Breaking News

টন্সিলাইটিসের সাধারণ কিছু লক্ষণ



  • সাধারণত শিশুদের হয়ে থাকে টন্সিলাইটিস, কিন্তু বড়রাও এর থেকে নিস্তার পায় না। গলার টনসিলের প্রদাহের কারণে লিম্ফ নোড ফুলে গেলে টন্সিলাইটিস হয়। কিন্তু টন্সিলাইটিসের অন্য লক্ষণগুলো কী এবং কখন চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন সেই বিষয়ে জানা প্রয়োজন সবার। চলুন তাহলে জেনে নিই টন্সিলাইটিসের সাধারণ লক্ষণগুলোর বিষয়ে।

    ১। গলা ব্যথা

    টন্সিলাইটিসের একটি সাধারণ লক্ষণ হচ্ছে গলাব্যথা, যা টনসিলের ইনফ্লামেশনের কারণে হয়ে থাকে। গলার ভেতরের দিকে দুটি টনসিল থাকে। গলা ব্যথা হওয়ার সাথে কানে ব্যথা ও ঘাড়ে ব্যথা হয়, কারণ ঘাড় এবং কান গলার কাছাকাছি অবস্থিত।

    ২। ঢোক গিলতে ব্যথা হয়

    যদি আপনার সন্তানটি খেতে না চায় বা আপনার ঢোক গিলতে সমস্যা হয় তাহলে তা চিন্তার বিষয়। যদি এর পাশাপাশি জ্বরও থাকে তাহলে এটি টন্সিলাইটিস কে নির্দেশ করে। তাই নিরাময়ের জন্য চিকিৎসকের সাথে কথা বলুন।

    ৩। জ্বর

    টন্সিলাইটিস হলে শরীরে যে প্রদাহ হয় এর ফলে জ্বর আসে। যদি জ্বরের তাপমাত্রা ১০০ থেকে ১০২ ডিগ্রী সেলসিয়াস হয় যা প্যারাসিটামল সেবনের পরেও না যায় এবং এর পাশাপাশি গলায় ব্যথা হয় তাহলে অবশ্যই চিকিৎসকের সাথে কথা বলা জরুরী।

    ৪। মাথাব্যথা

    দেহের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার ফলেই মাথাব্যথা হয়। কম খাবার গ্রহণ করার কারণে শরীরের শক্তি কমে যায় বলে পরিস্থিতি আরো খারাপ হয়। তাই গলাব্যথার পাশাপাশি মাথাব্যথা থাকলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

    ৫। কাশি

    গলাব্যথা ও জ্বর টন্সিলাইটিসের সাধারণ লক্ষণ হলেও কখনো কখনো কাশি হতেও দেখা যায়। এর কারণ ইনফ্লামেশন ফুসফুসেও ছড়িয়ে যায়। তাই যদি আপনার লিম্ফ নোড ফুলে যায়, গলাব্যথা হয় এবং কাশি থাকে তাহলে আপনার চিকিৎসকের সাথে কথা বলুন।

    সূত্র: দ্যা হেলথ সাইট