Breaking News

গুগলের সঙ্গে আইনি লড়াইয়ের মধ্যেই উবারের স্বচালিত গাড়ির কর্মকর্তা বরখাস্ত







  • মেধাসম্পত্তি চুরি করা নিয়ে সার্চ জায়ান্ট গুগলের সঙ্গে আইনি লড়াইয়ের মধ্যেই রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার তাদের স্বচালিত গাড়ির প্রকৌশলীকে বরখাস্ত করেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয়েছে। উবারের একজন মুখপাত্র বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

    উবারকে মামলার কার্যক্রমে সহযোগিতা করার জন্য বিচারকের বেঁধে দেওয়া সময়সীমা শেষ হয়ে গেলেও, তা করতে ব্যর্থ হওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। অ্যান্থনি লেভানোডস্কি নামের এই কর্মকর্তা আগে গুগল মালিকানাধীন ওয়েমো’তে কাজ করতেন।

    গুগলের অভিযোগ, লেভানোডস্কি ২০১৬ সালে প্রতিষ্ঠান ছেড়ে যাওয়ার সময় ১৪ হাজার গোপনীয় ফাইল ডাউনলোড করে নিয়ে যায়, যা উবারের স্বচালিত গাড়ি প্রযুক্তিতে ব্যবহার করা হচ্ছে। যদিও প্রযুক্তি চুরির বিষয়টি উবার অস্বীকার করে আসছে। এই মামলাটি উবারের স্বচালিত গাড়ি প্রকল্পকে হুমকির মধ্যে ফেলে দেয়।

    ২০১৬ সালে উবার লেভানোডস্কির প্রতিষ্ঠা করা স্বয়ংক্রিয় ট্রাক স্টার্টআপ অট্টো অধিগ্রহণ করে। চুক্তিটি ৬৮০ মিলিয়ন ডলারের ছিল বলে সেসময় জানা গেছে। আর অধিগ্রহণের সময় উবার প্রধান ট্র্যাভিস কালানিক বলেছিলেন, ‘আমি মনে করি, আমরা (লেভানোডস্কি) অন্য মায়ের ভাইয়ের মতো।’

    সূত্র: সিএনএন, বিবিসি