Breaking News

আবারও কোহলির রেকর্ড ভাঙলেন আমলা





  • সপ্তম ওভারের প্রথম বল। স্টিভেন ফিনের করা শর্ট বলটি স্কয়ার লেগ দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে দিলেন হাশিম আমলা। আর এই বাউন্ডারি দিয়েই মাইলফলক স্পর্শ করে ফেলেন দক্ষিণ আফ্রিকার ডানহাতি এই ওপেনার। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সাত হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েছেন আমলা।

    সোমবার ইংল্যান্ডের লর্ডসে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডে খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। এদিন প্রোটিয়াদের হয়ে ক্যারিয়ারের ১৫৩তম ওয়ানডে খেলতে নেমেছিলেন আমলা। সাত হাজার রান পূর্ণ করতে আমলার দরকার ছিলো মাত্র ২৩ রান। এজন্য বেশিক্ষণ ওপেক্ষা করতে হয়নি তাকে। ইনিংসের সপ্তম ওভারেই ব্যক্তিগত ১৯ রান থেকে ফিনকে বাউন্ডারি হাঁকিয়ে রেকর্ডটি নিজের করে নিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

    দ্রুততম সাত হাজার রান পূর্ণ করার পথে তিনি পেছনে ফেলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে। ভারতীয় অধিনায়কের চেয়ে ১১ ইনিংস কম খেলেই নতুন রেকর্ড গড়লেন প্রোটিয়া ব্যাটসম্যান। ২০১৬ সালের জানুয়ারিতে ওয়ানডে ক্যারিয়ারের সাত হাজার রান পূর্ণ করেন কোহলি। সাত হাজার রান পূর্ণ করতে ভারতীয় এই অধিনায়ক খেলেছেন ১৬১টি ইনিংস। দ্রুততম সাত হাজার রান করার দিক থেকে যা ছিল রেকরর্ড। তবে ১৫০ ইনিংসেই সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করে ফেলেছেন আমলা।

    এর আগে ২০১৫ সালে কোহলির রেকর্ড ভেঙেই দ্রুততম ছয় হাজার রানের রেকর্ড গড়েছিলেন ৩৪ বছর বয়সী আমলা। শুধু তাই নয়, ওয়ানডেতে দ্রুততম দুই হাজার, তিন হাজার, চার হাজার, পাঁচ হাজার এবং ছয় হাজার রানের রেকর্ডগুলোও এখন পর্যন্ত আমলার দখলে।

    দ্রুততম সাত হাজার রানের রেকর্ড গড়ার পথে প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড ভেঙেছিলেন কোহলি। ১৬৬ ইনিংসে সাত হাজার রানের এই গড়েছিলেন ভিলিয়ার্স। ডি ভিলিয়ার্সের পর এই তালিকায় আছেন সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। ১৭৪ ইনিংসে ওয়ানডেতে সাত হাজার রান পূর্ণ করেছিলেন তিনি।

    প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ